Deprecated: Function wp_get_loading_attr_default is deprecated since version 6.3.0! Use wp_get_loading_optimization_attributes() instead. in /home/u561382334/domains/naukrisandhan.com/public_html/wp-includes/functions.php on line 6031

ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করার খুব সহজ উপায় দেখে নিন

Voter Card Aadhaar Link West Bengal: আধার কার্ড এবং ভোটার কার্ড লিঙ্কিং-এর উপর ভিত্তি করে কেন্দ্রীয় মন্ত্রিসভায় নির্বাচন কমিশনের প্রস্তাবিত একটি প্রস্তাব বিবেচনা করার পরে, এই প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। যেখানে নির্বাচনী সংস্কারের উদ্দেশ্যে আধার কার্ড (Aadhaar Card) এবং ভোটার আইডি কার্ড (Voter Card) লিঙ্ক করার অনুমতি দেওয়া হয়েছিল। এর আগে প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক হয়েছিল। Link Aadhaar with Voter ID

ভোটার কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করা কি প্রয়োজনীয়?। Aadhaar Card Update

আমরা আপনাকে বলে রাখি যে ২০১৫ সাল থেকে নির্বাচন কমিশনের দাবি ছিল আধার কার্ড এবং ভোটার কার্ড লিঙ্ক করা উচিত। ভোটার আইডি নম্বরের সাথে আধার কার্ড লিঙ্ক করার জন্য নির্বাচন কমিশন জাতীয় নির্বাচনী আইন সংশোধন এবং প্রমাণীকরনের কাজ চালু করেছিল। এতে বলা হয়েছে যে আধার লিঙ্কিং করলে এক ব্যক্তির নামে একাধিক মনোনয়ন বাদ হয়ে যাবে। যাইহোক, সেই সময়ে এটি কার্যকর হয়নি কারণ সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল যে কল্যাণমূলক প্রকল্পগুলি পাওয়ার জন্য আধার ব্যবহার ঐচ্ছিক হবে। নির্বাচন কমিশন তখন তাদের প্রস্তাব সংশোধন করে এবং বলে যে লিঙ্কিং ঐচ্ছিক হবে। সংসদে বিল পাস হলেও বিধানটি ঐচ্ছিক থাকবে।

ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করলে কী সুবিধা হবে?। Voter Id Card

প্রায়শই দেখা গেছে, কোনো ব্যক্তির নাম এক শহরের ভোটার তালিকায় থাকলেও কাজের সুবাদে দীর্ঘদিন অন্য শহরে বসবাস করলে ওই ব্যক্তি ওই শহরে আবার একটি ভোটার আইডি কার্ড (Voter Id Card) বানিয়ে নেয়। এমতাবস্থায় তার দুই জায়গায় ভোটার তালিকায় নাম হলেও এখন আধার যুক্ত হওয়ার ফলে একজন ভোটারের নাম শুধুমাত্র একটি জায়গার ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। তবে ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক নয়। অর্থাৎ, আপনি আপনার ইচ্ছানুযায়ী আধারের সাথে ভোটার আইডি লিঙ্ক করতে পারেন।

ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার ৩ টি সহজ উপায় দেখে নিন। Link Aadhaar with Voter ID

অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে, মোবাইল থেকে SMS এর মাধ্যমে এবং নিকটবর্তী কোনো CSC সেবা কেন্দ্রে গিয়ে।

ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট। Aadhar Card Link

  1. আধার কার্ড
  2. ভোটার আইডি কার্ড
  3. মোবাইল নাম্বার
  4. ইমেইল আইডি

ওয়েবসাইটের মাধ্যমে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড লিঙ্ক কিভাবে করে?। Voter Card / Aadhaar Card Apply

  • সবার প্রথমে আপনাকে voterportal.eci.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর যদি আপনি আগে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন, আর যদি না থাকে তাহলে আপনাকে Create an Account বিকল্পে ক্লিক করতে হবে।
  • Create an Account: এরপর আপনাকে এখানে অ্যাকাউন্ট বানাতে হবে। এটা বানানো খুব সহজ। এখানে আপনি আপনার ইমেইল আইডি অথবা মোবাইল নাম্বার লিখে Send OTP করুন। OTP লিখুন এবং আপনার পাসওয়ার্ড তৈরি করুন।
  • Account বানানোর পর আপনাকে Login করতে হবে। আপনার তৈরি করা পাসওয়ার্ড লিখে আপনাকে Login করতে হবে।
  • লগইন করার পর আপনাকে Feed Your Aadhaar Number বিকল্পে ক্লিক করতে হবে।
  • এখন আপনাকে আপনার আধার কার্ডের নাম্বার, ভোটার আইডি কার্ডের নাম্বার, মোবাইল নাম্বার, ইমেইল আইডি লিখে Submit বিকল্পে ক্লিক করতে হবে। এইভাবে আপনি আপনার ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে পারবেন।

মনে রাখবেন কিন্তু :- পাসওয়ার্ড তৈরি করার সময়, মনে রাখবেন যে প্রথম অক্ষরটি বড় আকারের হবে, যার সাথে আপনাকে কিছু সংখ্যা এবং বিশেষ অক্ষর যোগ করে কমপক্ষে 6 সংখ্যার একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে।
মনে রাখবেন কিন্তু :- আধার লিঙ্ক করতে, আপনার আধারের সাথে লিঙ্ক করা একই মোবাইল নম্বর ব্যবহার করুন। অন্যথায় এই প্রক্রিয়া সম্পন্ন হবে না। ধন্যবাদ।

আরও খবর

SMS এর মাধ্যমে ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার পদ্ধতি। Update Aadhar Card

প্রথম পদ্ধতিতে, আমরা ওয়েবসাইটের মাধ্যমে আধার এবং ভোটার কার্ড লিঙ্ক করার উপায় বলেছিলাম। এখন দ্বিতীয় উপায়ে, আমরা আপনাকে বলবো মোবাইলের SMS এর মাধ্যমে Voter Card Aadhaar Link করার উপায়।

  • প্রথমে আপনাকে মোবাইলের Message বক্সে যেতে হবে।
  • এখন মেসেজ লিখুন অর্থাৎ (এপিক নাম্বার বা আপনার ভোটার আইডি কার্ড নাম্বার লিখুন, তারপর একটি স্পেস দিন, এখন আপনার আধার নাম্বার লিখুন)
  • এরপর আপনাকে 166 বা 51959 নাম্বারে মেসেজ পাঠাতে হবে।
  • মেসেজ পাঠানো হলেই আপনার ভোটার এবং আধার লিঙ্ক হয়ে যাবে।

অন্য একটি সহজ উপায়। Aadhar Update

আপনি যদি নিজের দ্বারা আধার এবং ভোটার লিঙ্ক করতে অক্ষম হন তবে আপনি কাছাকাছি সেবা কেন্দ্রে গিয়ে এটি সহজেই করতে পারেন। এর জন্য আপনার আধার কার্ড, ভোটার কার্ড, আধার লিঙ্কযুক্ত মোবাইল নাম্বার এবং ইমেল আইডি আপনার কাছে রাখুন।

 

Sharing Is Caring:

Naukri Sandhan.Com The owner of the website is a BA student. He is always attracted towards blogging and launched this blog for providing information regarding government schemes, Job, Teach, Scholarships Something else.

Leave a Comment