Deprecated: Function wp_get_loading_attr_default is deprecated since version 6.3.0! Use wp_get_loading_optimization_attributes() instead. in /home/u561382334/domains/naukrisandhan.com/public_html/wp-includes/functions.php on line 6031

Chana Saag Health Benefits: পালং ও মেথির দিন শেষ, এবার খান ‘Underrated’এই শাক! সুগার, কোলেস্টেরল দুই থাকবে নিয়ন্ত্রণে

আজকের খবর: Chana Saag Health Benefits-Health Tips, ত্বকের সৌন্দর্য বজায় রাখতেও উপকারী ছোলার শাক। এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই, ভিটামিন কে। চুলের সৌন্দর্য বজায় রাখতেও ভূমিকা রয়েছে এই শাকের।

বর্ষাকালে এমনিই শাক এড়িয়ে চলতে বলা হয়। মূলত পোকা ও মাকড় এবং ব্যাকটেরিয়ার (Bacteria) সংক্রমণ থেকে সুরক্ষা পেতেই তা বলা হয়। তবে পুষ্টির দিক থেকে শাকের কোনও তুলনা নেই। মেথি শাক Fenugreek (Methi) , পালং শাক নিয়ে যত কথা হয়, এই দুটি শাকের সঙ্গে সবাই যে ভাবে পরিচিত তুলনায় ছোলা শাকের (Chickpeas) কথা খুব কম মানুষই জানেন। আন্ডাররেটেড এই শাক পুষ্টির দিক থেকে সেরা। সেই সঙ্গে দামেও সস্তা। এই শাকের মধ্যে যে পরিমাণ ভিটামি এ, খনিজ থাকে তা কাজে লাগিয়ে প্রচুর রকম আয়ুর্বেদিক ওষুধ তৈরি করা হয়। এছাড়াও ছোলার শাকে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট। আছে ফেনোলিক যৌগও। এছাড়াও ছোলার শাকে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। যা রক্তনালীর গঠন, পেশির কোশ গঠন এবং পেশির ক্ষত মেরামতে সাহায্য করে। Chana Saag Health Benefits

chickpeas

আরও পড়ুন

এছাড়াও ছোলার শাকের (Chickpeas) মধ্যে রয়েছে গ্যালিক অ্যাসিড, ভ্যানিলিক অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এই সব উপাদান ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। যা বার্ধক্য থেকে হৃদরোগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পুষ্টিবিদ লভনীত্র বাত্রা তাঁর ইন্সটাগ্রামে উল্লেখ করেছেন এই শাক খাওয়ার উপকারিতা। যেমন

ডায়াবেটিসের রোগীদের জন্য ভাল (Diabetes)– ছোলার শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। টাইপ ২ ডায়াবেটিস রুখতে এই শাক খুবই কার্যকরী। এছাড়াও ইনসুলিনের ক্ষরণ নিয়ন্ত্রণে রাখতে এই শাক বাল কাজ করে। সঙ্গে খিদেও থাকে নিয়ন্ত্রণে।

ক্যালশিয়ামের ঘাটতি রুখতে (Calcium)– এই শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। ক্যালশিয়াম হাড়ের গঠনে সাহায্য করে। সেই সঙ্গে অস্টিওপোরোসিস রুখতেও ভূমিকা রয়েছে এই শাকের।

ক্যানসার রুখতে (Cancer)– এই শাকের মধ্যে রয়েছে ভিটামিন ই, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন-সি -সহ লাইসিন। রয়েছে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড। যা বার্ধক্য রোধ করে। সেই সঙ্গে ক্যানসার কোষের বৃদ্ধি রুখে দেওয়ার ক্ষমতা রয়েছে এই শাকের।

দৃষ্টিশক্তি বাড়াতে (eyesight)- গ্রাম বাংলায় এই শাকের কদর এখনও রয়েছে। নিরামিষ পদ হিসেবে দারুণ খেতে লাগে ছোলার শাক। সেই সঙ্গে প্রচুর পরিমাণ ভিটামিন থাকায় এই শাক চোখের জন্য খুব ভাল।

ওজন কমাতে- ছোলার শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। নেই কোনও ক্যালোরি। ফাইবার থাকায় তা দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। রোজ ডায়েটে রাখলে তাই ওজন কমবেই।

Sharing Is Caring:

Naukri Sandhan.Com The owner of the website is a BA student. He is always attracted towards blogging and launched this blog for providing information regarding government schemes, Job, Teach, Scholarships Something else.

Leave a Comment